ইংরেজি শেখার ৩ অ্যাপ

ইংরেজি শেখার ৩ অ্যাপ

দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির প্রয়োজনের কথা নতুন করে বলার কিছু নেই। স্মার্টফোনের অনেক সুবিধার একটি হলো এটি ব্যবহার করে ভাষা শেখার সুযোগও রয়েছে।

ইংরেজি না জানার ফলে নানা অসুবিধায় পড়তে হয় অনেককেই। স্কুল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে কর্মক্ষেত্রে ইংরেজি না জানলে বিপাকে পড়তে হয়। তাই সবাই কমবেশি ইংরেজি শেখার চেষ্টা করেন। সময় বা অর্থের অভাবে অনেকে অবশ্য আনুষ্ঠানিকভাবে কোনো প্রশিক্ষণ কেন্দ্রে যেতে পারেন না।

এমন ক্ষেত্রে আপনার হাতের স্মার্টফোনটি হতে পারে ইংরেজি শেখার সহযোগী। এ জন্য অনলাইনে এখন অনেক অ্যাপ পাওয়া যায়। এগুলোর মধ্যে থেকে বাছাই করা তিন অ‍্যাপ নিয়ে এ প্রতিবেদন।

লার্নইংলিশ গ্রামার (LearnEnglish Grammar)

ইংরেজি শেখার ফ্রি অ‍্যাপটি ব্রিটিশ কাউন্সিলের তৈরি। এটি ইংরেজি ব্যাকরণ যথাযথভাবে শিখতে সাহায্য করে। যারা ইংরেজি গ্রামার কম বোঝেন বা দুর্বলতা রয়েছে তাদের জন‍্য চমৎকার একটি অ‍্যাপ হতে পারে এটি।

এতে এক হাজারের বেশি প্রশ্ন রয়েছে। যেগুলো নিয়মিত অনুশীলন করে নিজেকে ঝালাই করে নেওয়া যাবে।

ব‍্যবহারকারীর ধরন অনুযায়ী অ‍্যাপটিতে রয়েছে নানা লেভেল। সেগুলো হল, শিক্ষানবিশ, প্রাথমিক ও মধ্যবর্তী। ব‍্যবহারকারীরা তাদের দক্ষতার লেভেল অনুযায়ী ইংরেজি শিখতে পারবেন।

গুগল প্লেস্টোরে এটির রেটিং ৪.১। ডাউনলোড হয়েছে ১০ লাখের বেশি। এ ঠিকানা থেকে অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীরা অ‍্যাপটি ডাউনলোড করতে পারবেন।

কেনডিজি ডটমি (Knudge.me)

ছোট থেকে বড় সবার জন‍্য উপযোগী এ অ‍্যাপ। ইংরেজি শব্দ ভান্ডার বাড়াতে এতে বিভিন্ন ধরনের পরীক্ষা ও গেইম খেলার সুবিধা রয়েছে। শুধু ইংরেজি ব্যাকরণ ও শব্দ চয়নই নয় বরং কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে এটি।

অ‍্যাপটি ব‍্যবহারকারীর প্রতিদিনের অগ্রগতির উপর নজর রাখবে। তারপর তা নোটিফিকেশনের মাধ‍্যমে জানাবে। তবে নোটিফিকেশন বিরক্ত লাগলে তা বন্ধ করার সুবিধাও রয়েছে।

অ‍্যাপটিতে ২০০ এর বেশি শব্দ। ২৫০ এর বেশি বাগধারা এবং ১০টি গেইম রয়েছে। আইএলটিএস, জিআরই পরীক্ষার বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা ঝালাই করে নেয়া সম্ভব।

গুগল প্লেস্টোরে অ‍্যাপটির রেটিং ৪.৮। ডাউনলোড হয়েছে এক লাখের বেশি। এ ঠিকানা থেকে অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীরা অ‍্যাপটি ডাউনলোড করতে পারবেন।

আইওএস ব‍্যবহারকারীরা এই ঠিকানা থেকে ডাউনলোড করতে পারবেন।

ভোক‍াবুলারি ডটকম (Vocabulary.com)

প্রতিনিয়ত চ্যালেঞ্জের মাধ্যমে নতুন শব্দ চেনার অ্যাপ এটি। প্রতিবার চেষ্টার পর ভুলগুলো তুলে ধরা এবং পুনরায় প্রদর্শন করার মাধ্যমে সহজে শিখে নেয়া যাবে নতুন শব্দ। এটি থেকে কোনো শব্দের সংজ্ঞা, উচ্চারণ, ব্যবহার ইত্যাদিও জানা যাবে।

এতে ৯০ সেকেন্ডের কিছু গেইম আছে। অনলাইনে অন্য বন্ধুদের সঙ্গে খেলতেও পারবেন। প্রত্যেক সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুলের জন্য ১০ পয়েন্ট কাটা যাব। ফলে খেলার ছলে ইংরেজিতে দক্ষতা বাড়ানো সম্ভব।

গুগল প্লেস্টোরে অ‍্যাপটির রেটিং ৪.৫। ডাউনলোড হয়েছে ১০ লাখের বেশি। এ ঠিকানা থেকে অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীরা অ‍্যাপটি ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *