মরিচ তুলতে পটু ‘সুইপার’

মরিচ তুলতে পটু ‘সুইপার’

কৃষিক্ষেত্রে কর্মী সংকট বিশ্বজুড়েই বড় সমস্যা। এ কারনে ফসল সংগ্রহ থেকে শুরু করে সংরক্ষণ নিয়েও কৃষককে সবসময় চিন্তায় থাকতে হয়। তাই কৃষিকাজের সহায়তায় নতুন নতুন প্রযুক্তি নিয়ে হাজির হচ্ছেন বিজ্ঞানীরা। কৃষক সেইসব প্রযুক্তি গ্রহনও করছে। এবার মরিচ চাষীদের চিন্তা পুরোটাই দূর করবে ‘সুইপার’। কারন ইউরোপ ও ইসরায়েলের বিজ্ঞানীদের তৈরি করা রোবটটি পাকা মরিচ দ্রুত শনাক্ত করে তা সংগ্রহ করতে পারে।
ইউরোপীয় ইউনিয়নের ‘হরাইজন ২০২০ ইনোভেশন’ প্রোগ্রামের আওতায় প্রোটোটাইপ রোবট সুইপার তৈরি করা হয়েছে। বলা হচ্ছে, গ্রিনহাউজে গাছ থেকে একটি পাকা মরিচ শনাক্ত করে তা তুলতে সুইপারের সময় লাগে মাত্র ২৪ সেকেন্ড। ক্ষেতে কাজ করার জন্য রোবটটিতে ছোট্ট একটি ক্যামেরা রয়েছে। এর মাধ্যমে সহজেই পাকা মরিচের রং শনাক্ত করতে পারে।

এছাড়া এর কম্পিউটার ভিশন বুঝতে সাহায্য করে মরিচটি তোলার উপযোগী হয়েছে নাকি কাঁচা রয়েছে। সুইপারের ছোট্ট একটি করাত আছে। যা দিয়ে যে কোনো পাকা ফল সংগ্রহ করতে পারে। রাতে যেন এটি কাজ করতে পারে সেজন্য এলইডি লাইট যুক্ত করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, সুইপারকে আপাতত মরিচ ক্ষেতে কাজে লাগানো হয়েছে। ভবিষ্যতে এটি অন্যান্য ফসল ঘরে তুলতেও সাহায্য করতে পারবে। একজন শ্রমিকের পক্ষে দিনে সাত থেকে আট ঘণ্টার বেশি কাজ করা সম্ভব হয় না। কিন্তু সুইপার টানা ২০ ঘণ্টা কাজ করতে পারবে।
তথ্য সুত্র: টেকশহর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *